গরমে খামারিদের ক্ষতি ২০০ কোটি টাকা


admin প্রকাশের সময় : এপ্রিল ২৭, ২০২৪, ৯:০৬ পূর্বাহ্ন /
গরমে খামারিদের ক্ষতি ২০০ কোটি টাকা

দেশে টানা তাপপ্রবাহ চলছে। ঢাকার বাইরের কোনো কোনো জেলায় তাপমাত্রার রেকর্ড গড়ছে। এমন পরিস্থিতিতে হিট স্ট্রোক করে দেশের বিভিন্ন অঞ্চলে দৈনিক এক লাখ মুরগি মরছে। সব মিলিয়ে গত দুই সপ্তাহে সারা দেশে ১০ লাখের বেশি ব্রয়লার, লেয়ার ও সোনালি মুরগি মারা গেছে। এর মধ্যে ৮০ শতাংশ ব্রয়লার, ১০-১৫ শতাংশ লেয়ার ও সোনালিসহ মুরগির ০৫ শতাংশ মারা গেছে। যার আনুমানিক বাজারমূল্য ২০০ কোটি টাকা।

গতকাল বৃহস্পতিবার প্রান্তিক খামারিদের সংগঠন বাংলাদেশ পোলট্রি অ্যাসোসিয়েশন (বিপিএ) এ তথ্য জানিয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, ঈদের পর থেকে শুরু হওয়া চলমান তাপপ্রবাহে হিট স্ট্রোকের কারণে সারা দেশে প্রতিদিন প্রায় এক লাখ মুরগি মারা যাচ্ছে। সেই হিসেবে টানা দুই সপ্তাহের তাপপ্রবাহে সারা দেশে ১০ লাখের বেশি ব্রয়লার, লেয়ার ও সোনালি মুরগি মারা গেছে। যার আনুমানিক বাজার মূল্য প্রায় ২০০ কোটি টাকা।

হিট স্ট্রোকে সব থেকে বেশি মুরগির মৃত্যুর হার নরসিংদীতে। এ অঞ্চলে গত ১২ দিনে প্রায় তিন লাখ মুরগি মারা গিয়েছে। এরপর ময়মনসিংহে গাজীপুর অঞ্চলে ২ লাখ, চট্টগ্রাম অঞ্চলে ১ লাখ ৭৫ হাজার, সিলেট অঞ্চলে ৫০ হাজার, যশোর ১ লাখ ৫০ হাজার, পাবনায় ৫০ হাজার, চুয়াডাঙ্গায় ১ লাখ মুরগি মারা গেছে। চলমান পরিস্থিতিতে দেশের মুরগি ও ডিমের উৎপাদন কমে যাওয়ার আশঙ্কা প্রকাশ করে বলা হয়, ভয়ানক পরিস্থিতিতে ডিম ও মুরগি উৎপাদন কমেছে ৪ থেকে ১০ শতাংশ পর্যন্ত।

অর্থনীতি বিভাগের আরো খবর

আরও খবর